সতর্কতা

মোটা হওয়ার ঔষধ খাচ্ছেন ? পুরুষত্ব শেষ! নারী হলে আরও বিপদ!

মোটা হওয়ার ঔষধ খাচ্ছেন ? পুরুষত্ব শেষ! প্রতিবেশীকে এখনি নিষেধ করুন।
আজকাল অসংখ্য নারী কিংবা পুরুষ, নিজের শারীরিক গঠন নিয়ে এতটাই চিন্তিত! যে, যেকোন উপায়েই হোক মোটা হতেই হবে। তাই সেই ভাই-বোনদের বলছি মোটা হওয়ার ঔষধ খাচ্ছেন? আপনি পুরুষ হলে পুরুষত্বের আশা ছেড়ে দিতে পারেন। নারী হলে, আপনার এবং আপনার সন্তানের উপর প্রভাব পরতে পারে। এটা জেনে রাখুন!

মোটা হওয়ার হারবাল ঔষধ :

হারবাল, ইউনানী বা আয়ুর্বেদিক ঔষধের নামে বাজারে যে ঔষধগুলি পাওয়া যায় তা আসলে এসব ফর্মুলায় তৈরী হয়না। এগুলোতে কিছুটা হার্বস থাকতে পারে, তবে এই আদর্শ চিকিৎসা ব্যাবস্থার নাম ব্যাবহার করে, কিছু মুনাফাখোর এলোপেথিক ঔষধ মিশিয়ে, তাৎক্ষনিক ফলাফল দেখিয়ে সাধারন রোগীদের সাথে প্রতারনা করছে। আসলে প্রতারনা বললে কম হবে, কারন তারা তাদের নিজেদের স্বার্থের জন্য মানুষের জীবন নিয়ে খেলছে। এবং তারা এটাও জানে এই স্টেরওয়েড ঔষধ মানুষের শরীরে কতটা প্রভাব ফেলতে পারে। আমাদের মধ্যে সচেতনতা না থাকায় অথবা স্টেরয়েডের প্রভাব সম্পর্কে না জানায়, আমরাও দেদারসে মাসের পর মাস এগুলো খেয়ে নিজেদের বিপদ ডেকে আনছি।

স্টেরয়েড সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা-

স্টেরয়েড মুলত মানুষের কিডনির একটা অংশ থেকে উৎপাদিত রসায়ন। যা জীবন টিকিয়ে রাখার অনেক কাজে আসে। আমরা যখন কোন জটিল বা সহজে সেরে যেতে চায়না এমন অসুখে ভূগি তখন দেখি ডাক্তারগন রোগের নির্ধারিত ঔষধের সাথে যেকোন স্টেরয়েড লিখে দেন। কারন তিনি বুজতে পারলেন, রোগীর শরীরে পর্যাপ্ত স্টেরয়েড উৎপাদন হচ্ছেনা। তাই অল্প কয়েকদিনের জন্য এই স্টেরয়েড লিখে দেন।

আবার অনেক সময় আমরা দেখতে পাই, গ্রামের কিছু ঔষধ বিক্রেতা, ব্যাথার জন্য প্রেডনিসোলন, এলার্জির জন্য ডেক্সামেথাসন, শ্বাসকস্টের জন্য হাইডোকর্টিসন জাতীয় ঔষধ দিনের পর দিন রোগীর উপর প্রয়োগ করে আসছেন। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারন হতে পারে। এর কিছুটা যুক্তি তারা সাধারন মানুষকে দেখায় যা হলো- কোন প্রেসক্রিপশনে অনেক বড় স্পেশালিস্ট ডাক্তারগনও এই জাতীয় ঔষধ লিখে থাকেন! এই যুক্তিটা কিছুটা ঠিক আছে। তবে পুরোটা নয়! কারন, ঐ ডাক্তার স্টেরয়েড লিখেছেন সত্য! তবে অল্প কয়েকদিনের জন্য। তিনি মাসের পর মাস খেতে বলেননি। স্টেরয়েড এর ঘাটতি পুরন করার প্রয়োজনে ৫-৭-১০ বা সর্বোচ্চ ১৫ দিন হতে পারে। এর পর সেবন করতে হলে, পরিক্ষা নিরীক্ষা করে ডোজ কমিয়ে, ডাক্তারগন ঠিক করে দিবেন।

মোটা হওয়ার ঔষধ সম্পর্কে :

এবার আসি মুল কথায়! মোটা হওয়ার ঔষধ সম্পর্কে!
আমাদের গ্রাম গঞ্জের কিছু কিছু ঔষধ বিক্রেতা মুখে রুচি কম বলার সাথে সাথে, বড় একটা সিরাপ অথবা এক কৌটা রুচির টেবলেট এই প্লাস, সেই প্লাস বা কত ফলের নামের ঔষধ যে আছে, তা আপনার হাতে ধরিয়ে দেয়। কাউকে ১ টা করে ৩ বার, কাউকে ২ টা করে ২ বার ডোজ লিখে দেয়। এই টেবলেট গুলিতে অতিরিক্ত মাত্রায় সিপ্রোহেপ্টাডিন ( যা বাংলাদেশে নিষিদ্ধ ) ও স্টেরয়েড দেয়া থাকে।

গ্রামের ঐ ঔষধ বিক্রেতার এই ঔষধের প্রতিক্রিয়া সম্পর্কে না জানায় বা এই ঔষধ প্রস্তুতকারীরা ভুলবাল বুজানোর কারনে, তারাও না জেনে সাধারন মানুষকে ঔষধগুলো দিয়ে আসতেছেন। এর জন্য শুধু তারাই দায়ী নয়! দায় আছে প্রশাসনিক কর্মকর্তাদেরও, যাদেরকে ফাকিঁ দিয়ে এই ঔষধগুলি অন্য কোন ঔষধের গ্রুপ বা জেনেরিক নাম দিয়ে তৈরী করে আসছে। প্রশাসনিক কর্মকর্তাদেরও ঔষধগুলির ধারনা থাকা উচিৎ ছিল, তাহলেই এসব তৈরীতে ফাঁকি দিতে পারতনা।

মোটা হওয়ার ভিটামিন ঔষধগুলো কি :

মোটা হওয়ার ভিটামিন বলতে কিছুই নাই। যা আছে, তা আসলে একধরনের প্রতারনা। তবুও রুচির ভিটামিন হিসাবে প্রচলিত ক্ষতিকর কিছু ঔষধ সম্পর্কে একটা ধারনা দেই। যেমন – কিছু সিরাপ বা বড় একটা কৌটায় সাজিয়ে গোছিয়ে বিভিন্ন মুখরোচক লোভনীয় নাম দেয়া থাকবে। এগুলোর মুল্য সাধারনত ৩০০ – ৩৫০ দেয়া থাকে। এটা দেখলে আপনি বুঝতে পারবেন, এটা খেলেই হয়ত আপনার সব সমস্যার ইতি ঘটবে। বা বিভিন্ন নামের সাথে প্লাস বা গোল্ড লেখা দেখবেন। অথবা কিছু কিছু বোতল বা কৌটার গায়ে বিভিন্ন ফলের নামের সাথে প্লাস বা গোল্ড দেখলেই বুঝবেন, এটাই সেটা। আবার হেল্থ, হলেদি, বডি বা রুচির কিওয়ার্ড দিয়েও নাম শুরু বা শেষ করে। এগুলোও সব এক ঝাঁড়ের বাঁশ। তাই সস্তায় পাওয়া পরামর্শকে না এড়িয়ে, এগুলো মাথায় গেথে রাখুন। আরও অনেক সচেতন মুলক লেখা আছে। পড়লে সময় নস্ট হবেনা বরং এইটাই হয়ত আপনার জন্য মুল্যবান হতে পারে।

আরও পড়ুন : সিফিলিস একটি গুপ্তঘাতক রোগ | পরিক্ষা ও চিকিৎসা।

যা বুজাতে চাইলাম :

মোটা হওয়ার ঔষধ সম্পর্কে লিখলে অনেক লিখা যায়, সংক্ষেপে যতটুকু পারলাম, ততটুকুই লিখে বুজাতে চাইলাম ” মোটা হওয়ার ঔষধ খাচ্ছেন মানে বিষ খাচ্ছেন। এটা আস্তে আপনাকে খুড়ে খুড়ে খাবে। হাড় নরম করবে, ফুসফুসে পানি আসবে, অকালে বার্ধক্য চলে আসবে, ভুড়িতে চর্বি হবে, রোগ ব্যাধি বাসা বাঁধবে, টিউবারকোলসিস বা টিবি রোগ ও হতে পারে, এন্টি অক্সিডেন্ট বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে। যৌনশক্তি বিনষ্ট হতে পারে। সব মানুষ একে অপরের ভাই! তাই সবাইকে জানিয়ে কর্তব্য ও দায়ীত্ব! তাই এখানে শেয়ার করলাম। আপনিও শেয়ার করতে পারেন।

আর হ্যাঁ! সময় থাকলে, মোটা হওয়ার প্রো-ভার্সন টিও পড়ে নিয়েন। না হয় ফেঁসে যেতে পারেন। রোগবালাই এ ক্লিক করে একটু ঘাটলেই পাবেন।

এখনি পড়ে নিন : কালোজিরা ও বেলশুঠ এর উপকারিতা জেনে নিন।

বাসক নিম কাঁটানট এর উপকারীতা!

রুচি হওয়ার ঔষধ হিসাবে কি খাবেন?

আগে খুজে বের করবেন, কেন আপনার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে? খাদ্যে রুচি নাই, নাকি পুস্টির অভাব! যদি দেখেন রুচি কম – তাহলে বুজতে হবে খাবার সঠিক সময়ে এনজাইম হচ্ছেনা। হজমকারক অনেক ঔষধ আছে যেমন – কারমিনা, একমিনা, জিগার এসব খুব ভাল মানের এনজাইম সিরাপ। এছাড়াও নিজে বানাতে পারবেন। এটা নিয়ে আমি একটা ফর্মুলারী আকারে অন্য একদিন লিখবো। আরেকদিন আমার লেখা পড়তে আসবেন। ততদিন সুস্বাস্থ্য নিয়ে ভাল থাকবেন। অন্যান্য লেখাগুলোও পড়বেন। কোন একটা হয়ত আপনার জন্য জরুরী, অথচ আপনি হয়ত জানেনই না।

গণোরিয়া থেকে মুক্তি চান | Gonorrhoea Infection | কারন |লক্ষন | বিস্তারিত

আরও প্রয়োজনীয় লেখাটি পড়ুন : গ্যাস্ট্রিক এর জ্বালায় কি অতিষ্ঠ? জেনে নিন প্রতিকার ও প্রতিরোধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
X