স্বাস্থ্য টিপসহারবাল

শতমুলের উপকারীতা সহ জেনে নিন আরও তিনটি হার্বস সম্পর্কে

হারবাল জগতে এক অপরিহার্য উপাদানের সংমিশ্রন হলো – অশ্বগন্ধা আলকুশি ও শতমুলের উপকারীতা । নিন্মে অশ্বগন্ধা, আলকুশি ও শতমুল সম্পর্কে কিছু ধারনা দেয়া হলো।

অশ্বগন্ধা :


মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে ব্যবহার হয় বলে এটিকে অ্যাডাপ্টোজেন বলা হয়।
শরীরকে চাঙা করে এবং শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়।
সাম্প্রতিক কয়েকটি গবেষণার ফলাফলে জানা গিয়েছে, অশ্বগন্ধার মধ্যে কিছু ক্যান্সার প্রতিরোধী উপাদান রয়েছে। ক্যান্সারের চিকিৎসায় এই ভেষজের সম্ভাব্য ব্যবহার জানতে গবেষণার কাজ এখনও চলছে।
একটি গবেষণার পর সংশ্লিষ্ট ভারতীয় বৈজ্ঞানিকেরা দাবি করেছেন, সন্ধিস্থলের ব্যাথা, বিশেষত যাঁরা রিউম্যাটয়েড আর্থারাইটিসে আক্রান্ত, কমাতে এটি কার্যকরী।

আলকুশির উপকারীতা :

মধ্য আমেরিকায় আলকুশির বীচি আগুনে ভেজে চূর্ণ করা হয় কফির বিকল্প হিসেবে। এ কারণে ব্রাজিলসহ অন্যান্য দেশে এর প্রচলিত নাম হচ্ছে নেস ক্যাফে। গুয়েতেমালায় কেচি সম্প্রদায়ের মানুষ এখনও খাদ্যশস্য হিসেবে এটি আবাদ করে, সবজি হিসেবে রান্না হয়। শুক্রাণু বৃদ্ধিসহ, অসংখ্য উপকারে আসে এই আলকুশি।
খোসা ছাড়িয়ে ঘিতে ভেজে, শতমুল সহ প্রতিদিন ১ চামচ করে ২ বার খেলে, পুর্নযৌবন ফিরে পাওয়া যায়।

শতমুলের উপকারীতা :

শতমুলকে যত্রতত্র দেখা পাওয়া ভার। যারা পেশায় কবিরাজ তারা ভেষজ চিকিৎসার জন্য নিজেদের আঙিনায় এই উদ্ভিদকে সংরক্ষণ করে রেখেছেন। নাতিশীতষ্ণ পরিবেশই এর মূল স্থান। গাছের গোঁড়াতে অক্টোবর মাসের দিকে মূল ধরতে শুরু করে। জানুয়ারি মাসে গাছে সবুজ রঙের ফল দেখা যায়, তবে পাকলে লাল হয়ে যায়। শতমুলের মূলটাই হল আসল। এই মূলের রস ঔষধ হিসেবে নানা রোগে ব্যবহৃত হয়। শতমুলের উপকারীতা হিসাবে – লিউকোরিয়া, বদহজম, গনোরিয়া, ধাতুরোগ, গ্যাসটিক, আমাশয়, ডায়রিয়া, ব্যাথা উপশমসহ নার্ভের দূর্বলতায় শতমূল অধিক কার্যকরী।

শতমুল হারবাল মিক্স :

দ্রুতবীর্যপাত অনেক পুরুষের কমন সমস্যা, অনেকেই বলে থাকে এটা ঠিক হয়ে যায়।
হতে পারে! তবে, এর জন্য ইউনানী, আয়ুর্বেদীক বা হোমিও ছাড়া আর কোন চিকিৎসা নেই। এলোপ্যাথিকে যে কয়টা রোগের চিকিৎসা প্রায় দূূূূূর্লভ, এর মধ্যে পুরুষত্বহীনতা একটি। অনেকে, এলোপ্যাথিকে ক্ষতিকর ওয়ান টাইম সিলড্রেনাফিল, টাডালাফিল,ও ডেপোক্সিটিন দিয়ে আপাদত একটা চিকিৎসা দিয়ে থাকে। যা দীর্ঘদিন খেলে ক্ষতির সম্মুখিন হতে হয়। এজন্য সাধারন মানুষ হারবাল চিকিৎসার স্মরনাপন্ন হয়।
তাই, কিছু লোক হারবালের নামে, এলোপ্যাথিক ওয়ান টাইম ঔষধ মিশিয়ে, সাধারন মানুষের মধ্যে একটা ভয় ঢুকিয়ে দিয়েছে। তবে বিশ্বস্থ কবিরাজও আছে। জাস্ট খোঁজলে পাওয়া যাবে।

শিমুল মুলের উপকারীতা :

চারা শিমুল গাছের নরম মূল চাকা-চাকা করে কেটে শুকিয়ে নিন। এবার ভালোভাবে চুর্ণ করে ছেকে একটা শিশিতে ভরে রাখুন। সে চুর্ণ দেড় থেকে দুগ্রাম মাত্রায় নিয়ে এককাপ দুধের সাথে খাবেন। এতে প্রচুর উপকার হবে।
অথবা চারা শিমুলগাছের মূল বেটে 7 থেকে 10 গ্রাম নিয়ে তার সাথে একটু চিনি মিশিয়ে দু’বেলা খেলে শুক্রাল্পতা দুর হবে।

  • দাত এর মাড়ি শক্ত করে।
  • যৌন ক্ষমতা বৃদ্ধি ও শুক্রাণু বৃদ্ধি সহ এমন কিছু উপকার পাওয়া যায়।
  • স্নায়বিক দূর্বলতা দূর করে।

Option :

এখনতো Online এর যুগ, তাই কেনাকাটাও সহজ, Daraz , alibaba, amazon, bdshop সহ অনেক online E comerce shop আছে, যেখান থেকে এগুলোর পাউডার সংগ্রহ করতে পারবেন। দাম হয়ত একটু বেশী হতে পারে, তবে বিশ্বস্থতার জন্য এখন আর কি করা। তবে ফুটপাতেও অনেকে বিশ্বস্থতার সাথে ব্যবসা করে থাকে। শতমুলের উপকারীতা সহ মোটামুটি একটি ধারনা পেলেন। এবার ট্রাই করে দেখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
X