ঔষধ পরিচিতি

ডেসলর ট্যাবলেট ৫ মিগ্রা এর কাজ কি | Deslor 5 mg Tablet

ডেসলর হচ্ছে Orion Pharmaceuticals এর Desloratadine Bp জেনেরিকের একটি এন্টি হিস্টামিন জাতীয় ঔষধ। যা পেডিয়াট্রিক ড্রপ, সিরাপ, ও ট্যাবলেট এ বাজারজাত করা হয়। প্রতিটি পেডিয়াট্রিক ড্রপের ১ মিলিতে ০.৫ mg , সিরাপ – প্রতি ১ চামচে ২.৫ mg ও প্রতিটি পাতলা আবরনযুক্ত ট্যাবলেটে ৫ mg Desloratadine bp হিসাবে থাকে।

ডেসলর ৫ মিগ্রা কি রোগের ঔষধ

ডেসলর (ডেসলোরাটিডিন ) হল – লোরাটিডিন এর একটি প্রধান কার্যকরী উপজাত, নন-সিডেটিং এন্টিহিস্টামিন, দীর্ঘস্থায়ী ট্রাইসাইক্লিক হিস্টামিনবিরোধী , যা সুনির্দিষ্টভাবে এইচ-1 রিসেপ্টরের এন্টাগনিস্ট হিসাবে কাজ করে।

ডেসলর সিজনাল এবং পেরিনাল এলার্জিজনিত রাইনাইটিস যেমন, হাঁচি , নাক দিয়ে পানি পড়া, নাক চুল্কানি, নাক বন্ধ হয়ে যাওয়া, ইত্যাদির ঔষধ হিসাবে খুব কার্যকরী। এছাড়াও ডেসলর চোখের চুলকানি ,চোখ দিয়ে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়া, হাতের তালু চুলকানি, এবং কাশির চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। Deslor ক্রনিক ইডিউপ্যাথিক আরটিকারিয়া বা চামড়ায় চুলকানি ও লালচে দাগ দূর করে।

ডেসলর ৫ খাওয়ার নিয়ম

ডেসলর সাধারণত ৬ মাসের কম বয়সী বাচ্চাদের নাদেয়াই ভাল। তবে ৬ মাসের পর থেকে পেডিয়াট্রিক ড্রপ ১ মিলি থেকে ১ বছর বয়স পর্যন্ত দিনে ১ বার ২.৫ মিলি পর্যন্ত দেয়া যায়।

Desolor ডেসলরবয়সদৈনিকমাত্রা
PD পেডিয়াট্রিক ড্রপ৬-১১ মাস১ বার১-২ মিলি.
PD পেডিয়াট্রিক ড্রপ১-২ বছর১ বার২.৫ মিলি.
সিরাপ৬-১১ মাস১ বারআধা চামচের কম
সিরাপ১-৫ বছর১ বারআধা চামচ করে
সিরাপ৬-১১ বছর১ বার১ চামচ করে
ট্যাবলেট ১২ বছরের ঊর্ধ্বে ১ বার১ টি করে

ডেসলর ব্যাবহারে সতর্কতা

যেসকল রোগীর যকৃৎ ও বৃক্কের অসমকার্যকারিতা রয়েছে, প্রারম্বিক মাত্রা হিসাবে ডেসলর প্রতিদিন না দিয়ে একদিন পর পর ফারমাকোকাইনেটিক তথ্যের উপর ভিত্তি করে সেবন করা উচিৎ। রোগীর যদি পূর্ববর্তী বা পারিবারিক খিচুনির প্রভাব থাকে। খুব সতর্কতার সাথে সেবন করতে হবে।

ডেসলরের পার্শ্বপ্রতিক্রিয়া

মাথা ব্যথা, বমি বমি ভাব, অবসন্নতা, ঝিমুনি, গলবিলের প্রদাহ, বদহজম, এবং মাংসপেশীর ব্যাথা খুবই কম পরিমানে দেখা দিতে পারে। শিশু থেকে বয়োবৃদ্ধ সবার জন্যই ডেসলর নির্দেশিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ডেসলরের ব্যবহার

ডেসলর এর প্রেগ্ন্যান্সি ক্যাটাগরি – সি, গর্ভাবস্থায় Desloratadine এর নিরাপদ ব্যবহার এখনো প্রতিষ্টিত হয়নি। সুতারাং গর্ভকালে কেবলমাত্র সুনির্দিষ্টভাবে প্রয়োজন হলে Deslor 5 mg tablet ব্যবহার করা উচিৎ ডেসলোরাটেডিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। তাই স্তন্যদায়ী মা দুগ্ধদান থেকে বিরত থাকবেন – নাকি সেবন করবেন তা নির্ভর করবে মা’র জন্য ঔষধ কতটা প্রয়োজন, তার উপর।

ডেসলর অন্য ঔষধের সাথে ব্যবহারে ক্লিনিক্যালি পরিলক্ষিত এখনো হয়নি। অতিমাত্রাও একই ভাবে পরিলক্ষিত করা হয়নি। ডেসলরের সমমানের অনেক ঔষধ বাজারে আছে , তবে আমরা ডেসলোরাটেডিন সম্পরকে অন্য কোন ঔষধ সাজেশন করিনা। শুধুমাত্র ধারনা নেয়ার জন্য কয়েকটি নাম লিখে দিচ্ছি

Trade NameCompani
AlartadinBeacon pharma
DeenKemiko pharma
DelosiaPharmasia
DeslonaGlobe pharma
DeslorinACI Ltd

ফেনী দাওয়াখানার জন্ডিসের ঔষধ এর নাম কি

প্রিগাবালিন কিসের ঔষধ

প্রিগাবালিন কিসের ঔষধ

কালোজিরার তেল ও বেলশুঠ এর উপকারিতা জেনে নিন

অজীর্ণ থেকে কি হতে পারে! পেটের সমস্যা থেকে মুক্তির উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
X