Uncategorized

ফার্মা মার্কেটিং একটি চ্যালেঞ্জিং পেশা ! কিন্তু অসম্ভব নয়।

নতুনরা এসেই একটা হোচট খায়, যা ৭০% ঝড়ে ৩০% ঠিকে কোন রকমে।
এর মধ্যেও সবাই সফল হয়না, কেউ কেউ ঠিকে যায় পারিবারিক চাপ না থাকায় বা চাপ একটু কম থাকায়।
তবে যাই বলেন, অর্থের চাপ থাকলে, মধ্য মানের কোম্পানীতে আপনি ঠিকতে পারবেননা, এটা প্রায় নিশ্চিত।
যদি ঠিকে যেতে পারেন, তাহলে আপনি একজন সফল সম্মুক সাড়ির যোদ্ধা!
এর জন্য যা দরকার হয়, তার একটা সংক্ষিপ্ত ধারনা দিতে পারি, যদি কারো কাজে আসে, স্বার্থক মনে হবে।

মার্কেটিং এ ধৈর্য্য

(১) ধৈর্যের সাথে অদম্য প্রচেস্টা চালিয়ে যাওয়া, ধরে নিতে হবে – আমার প্রতিষ্টান এতটা নামি দামী নয়, যে তার বাজার ইতিমধ্যে তৈরী করা আছে।
তাই এর বাজার আমার নিজের যোগ্যতার ভিত্তিতে তৈরী করতে হবে।
(২) ডাক্তার সাপোর্ট একদিনেই পাওয়া যাবেনা, প্রোডাক্ট পরিচিতির জন্য, বা আপনাকে হাইলাইট করার জন্য অত্যান্ত সাবলীল আচরনের মাধ্যমে নিয়মিত ডাক্তার ভিজিট করতে হবে।
আজই আপনার প্রোডাক্ট প্রেসক্রাইব হবে, এই আশায় নয়, কিছুদিনের মধ্যে হতে পারে, এই আশায় চেস্টা চালাবেন।

প্রেসক্রিপশন আউটপুট

(৩) প্রসক্রিপশন হলেও অনেক ফার্মাসিস্টরা আপনার প্রোডাক্টের বিকল্প চালিয়ে দিতে পারে, এটা মাথায় রাখবেন। এর জন্য তাদের সাথেও সুসম্পর্ক গড়ে তুলতে হবে।
যেন বড়শীতে আটকে যাওয়া মাছটি, আপনার কিছুটা অবহেলায় ছিটকে না যায়।
(৪) ছোট ছোট ফার্ম্মেসীগুলোকেও প্রাধান্য দিন। যাদের লেনদেন ভাল, তাদেরকে একটু সুবিদা দেয়ার চেস্টা করেন।
(৫) কারো ব্যাস্ততায় অধৈর্য না হয়ে, শান্তভাবে অপেক্ষা করুন, এবং হাস্যজ্জল থাকার চেস্টা করুন। যেন সে বুজতে পারে, আপনি উনার ব্যাস্ততায় আনন্দিত।
(৬) নিজকে বেশী জ্ঞানী মুখে বলার চেস্টা করবেননা। মনে রাখবেন, এই পেশায় যারা আসে, সবাই আপনার চেয়ে সোয়া দুই লাইন বেশী বুঝে। তাই উপস্থাপনায় যত্নবান হবেন।


(৭) ক্রেডিট কোম্পানী হলে, খুব সাবধানতা না থাকলে, জরিমানায় পড়তে হবে। কিছু অসাধু ফার্মাসিস্ট নতুনত্বের সুযোগ নিয়ে, আপনার চাকরী যাওয়ার উপযুক্ত বিল বাঝিয়ে দিতে পারে। যা হয়ত আর কোনদিন ফেরত পাবেননা। বিনিময়ে স্টাম্প ও ব্ল্যাংক চেকের মামলা নিয়ে দৌড়ের উপর থাকতে পারেন। তাই সাবধান হতে হবে। সতর্ক থাকলে এসব নিয়ে টেনশন করতে হবেনা। অর্থাৎ বড় অংকের ক্রেডিট একটা ফার্ম্মেসীতে না দিয়ে, কয়েকটা ফার্ম্মেসীতে ভাগ করে দিন। সহজে কালেকশন হবে। দেওলিয়ার ভয় দূর হবে। মার্কেট তৈরী হতেও সহয়ক ভুমিকা রাখবে।


এমন আরও অনেক টিপস আছে, আরও অভিজ্ঞ ভাই আছেন, যাদের কাছ থেকে মুল্যবান টিপস পাবেন। তাদের লেখা পড়বেন। সময় দিবেন, আশা করি জীবন যুদ্ধে আপনার অস্ত্র হিসাবে এগুলো কাজে আসবে। রোগবালাই ডটকম চেস্টা করবে, ভাল কিছু আপনাকে উপহার দিতে। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
X