ঔষধ পরিচিতি

নেপ্রোক্সেন প্লাস কিসের ঔষধ | Neproxen plus

আপনি এই ওষুধ খাওয়া শুরু করার আগে এই সমস্ত লিখাগুলো সাবধানে পড়ুন। আপনি আবার এটি পড়তে প্রয়োজন হতে পারে. আপনার যদি আরও কোনো প্রশ্ন থাকে, আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন। এই ঔষধ আপনার জন্য নির্ধারিত করা হয়েছে, এটি অন্যদের কাছে প্রেরণ করবেন না, এটি তাদের ক্ষতি করতে পারে, এমনকি যদি তাদের লক্ষণগুলি আপনার মতোই হয়। যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া গুরুতর হয়, অথবা আপনি যদি এই লিখায় তালিকাভুক্ত নয়- এমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করেন, অনুগ্রহ করে আপনার ডাক্তারকে বলুন।

নেসো ৫০০ ট্যাবলেটে কি আছে

প্রতিটি ট্যাবলেটে রয়েছে ডিলায়েড রিলিজ Naproxen BP 500 mg এবং ইমিডিয়েট রিলিজ Esomeprazole ম্যাগনেসিয়াম USP সমতুল্য Esomeprazole 20 mg

নেপ্রো এ প্লাস কি কাজ করে

এটি একটি অবিলম্বে মুক্তি Esomeprazole ম্যাগনেসিয়াম স্তর এবং একটি এন্টারিক কোটেড Naproxen কোর গঠিত। ফলস্বরূপ, ছোট অন্ত্রে Naproxen দ্রবীভূত হওয়ার আগে, Esomeprazole প্রথমে পাকস্থলীতে নির্গত হয়। নেপ্রোক্সেন হল একটি NSAID যার ব্যথানাশক এবং অ্যান্টিপাইরেটিক বৈশিষ্ট্য রয়েছে। নেপ্রোক্সেনের কার্যপ্রণালী হল প্রোস্টাগ্ল্যান্ডিন সংশ্লেষণকে বাধা দেওয়া। Esomeprazole হল একটি প্রোটন পাম্প ইনহিবিটার (PPI) যা গ্যাস্ট্রিক প্যারিটাল কোষে H/K-ATPase-এর নির্দিষ্ট নিষেধাজ্ঞা দ্বারা গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণকে দমন করে বিশেষভাবে প্রোটন পাম্পের উপর কাজ করে. Esomeprazole অ্যাসিড উৎপাদনের চূড়ান্ত ধাপে বাধা দেয়, এইভাবে গ্যাস্ট্রিক অ্যাসিডিটি হ্রাস করে।

নেপ্রোসিন ৫০০ ট্যাবলেট কেন খায়

অস্টিওআর্থারাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিসের লক্ষণ ও উপসর্গগুলি উপশম করতে এবং NSAID -এর সাথে চিকিত্সার মাধ্যমে পেটের আলসার হওয়ার ঝুঁকিতে থাকা রোগীদের পাকস্থলীর (গ্যাস্ট্রিক) আলসারের ঝুঁকি কমাতে অনুমোদিত।

Dinovo খাওয়ার নিয়ম কি

Neproxen ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়ার আগে এর সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকি এবং অন্যান্য চিকিত্সা বিকল্পগুলি সাবধানে বিবেচনা করুন। স্বতন্ত্র রোগীর চিকিত্সার লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ স্বল্পতম সময়ের জন্য সর্বনিম্ন কার্যকর ডোজ ব্যবহার করুন। 40 মিলিগ্রামের মোট দৈনিক ডোজ থেকে কম এসোমেপ্রাজলের ডোজ বেশি উপযুক্ত হলে, একটি ভিন্ন চিকিত্সা বিবেচনা করা উচিত। রিউমাটয়েড আর্থ্রাইটিস, অস্টিওআর্থারাইটিস, অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস ডোজ হল একটি ট্যাবলেট প্রতিদিন দুবার 500 মিলিগ্রাম নেপ্রোক্সেন এবং 20 মিলিগ্রাম ইসোমিপ্রাজল। ট্যাবলেটগুলি বেশি পানি দিয়ে সম্পূর্ণ গিলে ফেলতে হবে। ট্যাবলেটটি বিভক্ত করবেন না, চিবাবেননা, চূর্ণ করবেন না বা দ্রবীভূত করবেন না। নেপ্রোক্সেন খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে নিতে হবে।

আরও পড়ুন – চুল পড়ার কারন ও হেয়ার ট্রান্সপ্ল্যান্ট কি

বয়স্ক রোগী: অধ্যয়নগুলি ইঙ্গিত দেয় যে যদিও নেপ্রোক্সেনের মোট প্লাজমা ঘনত্ব অপরিবর্তিত থাকে, তবে বয়স্কদের মধ্যে নেপ্রোক্সেনের আনবাউন্ড প্লাজমা ভগ্নাংশ বৃদ্ধি পায়। উচ্চ ডোজ প্রয়োজন হলে সতর্কতা অবলম্বন করুন এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে ডোজ কিছু সমন্বয় প্রয়োজন হতে পারে। বয়স্কদের মধ্যে ব্যবহৃত অন্যান্য ওষুধের মতোই সবচেয়ে কম কার্যকর ডোজ ব্যবহার করা হয়। মাঝারি থেকে গুরুতর রেনাল বৈকল্যের রোগীদের: মাঝারি থেকে গুরুতর বা গুরুতর রেনাল বৈকল্য (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <30 মিলি/মিনিট) রোগীদের জন্য নেপ্রোক্সেনযুক্ত ঔষধগুলি ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না। হেপাটিক অপ্রতুলতা: হালকা থেকে মাঝারি হেপাটিক দুর্বলতার রোগীদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন এবং নেপ্রোক্সেন উপাদানের উপর ভিত্তি করে সম্ভাব্য ডোজ হ্রাস বিবেচনা করুন। গুরুতর হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে সুপারিশ করা হয় না, কারণ এই রোগীদের ক্ষেত্রে Esomeprazole ডোজ দৈনিক 20 মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়। শিশু: 18 বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ডোজ প্রতিষ্ঠিত হয়নি।

গর্ভাবস্থা এবং স্তন্যদানে Neproxen

গর্ভাবস্থার বিভাগ C (Catagory) গর্ভাবস্থার শেষের দিকে, এটি এড়ানো উচিত কারণ এটি ডাক্টাস আর্টেরিওসাসের অকাল বন্ধের কারণ হতে পারে, নেপ্রোক্সেন উপাদানের কারণে নার্সিং মায়েদের মধ্যে Neproxen plus ব্যবহার করা উচিত নয়।

আরও পড়ুন – ডায়রিয়া বা দীর্ঘস্থায়ী পাতলা পায়খানার ঔষধ কি

সতর্কতা – সিভি রোগ/ঝুঁকির কারণের রোগীরা বেশি ঝুঁকিতে থাকতে পারে। তরল ধারণ বা হার্ট ফেইলিউর রোগীদের সতর্কতার সাথে Neproxen plus ব্যবহার করা উচিত।

Progesic 500 tablet এর ড্রাগ ইন্টারঅ্যাকশন

•NSAIDS -এর একযোগে ব্যবহার ACE ইনহিবিটরস, মূত্রবর্ধক এবং বিটা-ব্লকারগুলির অ্যান্টিহাইপারটেনসিভ প্রভাবকে হ্রাস করতে পারে

• Neproxen এবং ওয়ারফারিন সহযোগে ব্যবহারের ফলে রক্তপাতের জটিলতার ঝুঁকি বাড়তে পারে এসমেপ্রাজল গ্যাস্ট্রিক অ্যাসিড নিঃসরণে বাধা দেয়, এবং ওষুধের ক্ষরণে হস্তক্ষেপ করতে পারে, যেখানে গ্যাস্ট্রিক pH জৈব উপলভ্যতার একটি গুরুত্বপূর্ণ নির্ধারক (যেমন কেটোকোনাজোল, আয়রন সল্ট এবং ডিগক্সিন)

নেসকম ট্যাবলেট এর অতিরিক্ত মাত্রা

নেসকম বা এইজাতীয় নেপ্রোক্সেন ট্যাবলেট এর সাথে ওভারডোজের কোনও ক্লিনিকাল ডেটা নেই। Nescom tablet এর উল্লেখযোগ্য ওভারডোজ হলো, অলসতা, তন্দ্রা, এপিগ্যাস্ট্রিক ব্যথা, পেটে অস্বস্তি, অম্বল, বদহজম, বমি বমি ভাব, লিভার ফাংশনে ক্ষণস্থায়ী পরিবর্তন, হাইপোপ্রোথ্রোমবিনেমিয়া, রেনাল ডিসফাংশন, বিপাকীয় অ্যাসিডোসিস, ওভারডোমিট, অ্যাসিডোমিট ইত্যাদি দ্বারা চিহ্নিত করা যেতে পারে। তীব্র বিষাক্ততার প্রধান লক্ষণ ছিল মোটর কার্যকলাপ হ্রাস, শ্বাসযন্ত্রের ফ্রিকোয়েন্সি পরিবর্তন, কাঁপুনি এবং দীর্ঘস্থায়ী দীর্ঘস্থায়ী খিঁচুনি ইত্যাদি।

Trade NameCompanyMg
Anaflex maxACI375-500
DinovoBeximco375-500
Maxpro NRenata375-500
NamesoOpsonin375-500
NapresoEuro Pharma500/20
Napro A PlusAcme Lab375-500
Naprox plusEskayef375-500
NesoAristopharma375-500
ProgesicIncepta375-500

আরও পড়ুন – কিটোটিফেন এর কার্যকারিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
X