ঔষধ পরিচিতি

রুপা ১০ ট্যাবলেট কিসের ঔষধ | Rupa 10 Tablet

রুপা ট্যাবলেট কি কাজ করে

রুপা বা রুপাটাডিন একটি দীর্ঘমেয়াদী কার্যকরী , ননসিডেটিভ হিস্টামিন H1 , রিসেপ্টর এন্টাগোনিস্ট । এটি প্লাটিলেট এ্যাকটিভেটিং ফ্যাক্টরকেও ( PAF ) বাঁধা প্রদান করে । হিস্টামিন এবং PAF উভয়ই ব্রংকোকনট্রিকশান করে যা ভাস্কুলার পারমিয়াবিলিটি বাড়ায় এবং প্রদাহ সৃষ্টি করে ।

এছাড়াও রুপাটাডিনের অন্য এন্টিএলার্জিক বৈশিষ্ট্য আছে যেমন ইমিউনোলজিকাল এবং ননইমিউনোলজিকাল স্টিমুলাই দ্বারা মাস্টসেলের ডিগ্রানুলেশন প্রতিরোধ , সাইটোকাইনের নিঃসরণ প্রতিরোধ ; বিশেষভাবে মাস্টসেল এবং মনোসাইট হতে TNFa এর নিঃসরণ প্রতিরোধ ইত্যাদি ।

রুপা ট্যাবলেটের কাজ কি

রুপা বা রুপাটাডিন ট্যাবলেট সিজনাল এবং পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস এবং আর্টিকারিয়া এর জন্য নির্দেশিত । যেমন সর্দি, খুসখুসে কাশি, ঠান্ডাজনিত কাশি, চুলকানী, এলার্জিজনিত চুলকানিতে কার্যকর।

রুপা ট্যাবলেট খাওয়ার নিয়ম

রুপা ট্যাবলেট প্রাপ্তবয়স্ক ও ১২ বছর বয়সী শিশু ও এর উর্ধ্বে ১০ মি . গ্রা . ( একটি ট্যাবলেট ) দিনে ১ বার , খাওয়ার আগে অথবা পরে ।

রুপা ওরাল সলিউশন বা সিরাপ খাওয়ার নিয়ম

২- ১১ বছরের শিশুদের ক্ষেত্রে : ২৫ কেজি বা তার সমান থেকে ২৫ কেজির বেশী ওজনের শিশু : ১ চা – চামচ ( ৫ মি.লি. ) দৈনিক একবার খাবারের আগে অথবা পরে । ১০ কেজি বা তার সমান থেকে ২৫ কেজির নিচে ওজনের শিশু : ১/২ চা – চামচ ( ২.৫ মি.লি. ) দৈনিক একবার খাবারের আগে অথবা পরে ।

রুপা ট্যাবলেটের প্রতিনির্দেশনা

রুপাটাডিন অথবা এতে ব্যবহৃত অন্য যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ইহা ব্যবহার করা উচিত নয় ।

রুপা ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে ঝিমুনি , দুর্বলতা , অবসাদ , শুষ্ক মুখ , মাথা ব্যথা , ঘুম ঘুম ভাব হতে

রুপা ট্যাবলেট সেবনে সতর্কতা ,

আঙ্গুর ফলের রসের সাথে রুপাটাডিনের প্রয়োগ অনুমোদিত নয় । যাদের QT ইন্টারভ্যাল – বেঁড়ে যায় তাদের ক্ষেত্রে রুপাটাডিন সেবন করার ক্ষেত্রে সতর্কতা নিতে হবে । যে সকল রোগীর অসংশোধিত হাইপোক্যালামিয়া , নিরবিচ্ছিন্ন প্রোএরিদমেটিক অবস্থা যথা ক্লিনিক্যালি ব্রেডিকার্ডিয়া অথবা একিউট মায়োকার্ডিয়াল ইস্কেমিয়া আছে তাদের ক্ষেত্রে রূপাটাডিন সেবন করার ক্ষেত্রে সতর্কতা নিতে হবে । বৃদ্ধ রোগীদের ( ৬৫ বছর এবং তার চেয়ে বেশী ) ক্ষেত্রে রুপাটাডিন সেবন করার ক্ষেত্রে সতর্কতা নিতে হবে ।

আরও পড়ুন – নরমেন্স ট্যাবলেট কিসের ঔষধ

যে সকল রোগীর কিডনী অথবা যকৃত কার্যক্রমে সমস্যা আছে তাদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয় । প্রতিদিন একবার সেবনে স্নায়ুতন্ত্রে এবং সাইকোমটর ফাংশনের উপর বিশেষ কোন প্রভাব নেই । তারপরও গাড়ি এবং যন্ত্রপাতি চালানোর সময় সতর্কতা অবলম্বন করা উচিত ।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে রুপা ট্যাবলেট

গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত তথ্য নেই । ভ্রুণের ক্ষতির চেয়ে ওষুধ সেবনে উপকার বেশী হলে গর্ভাবস্থায় ব্যবহার করা যাবে । রুপাটাডিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি । তাই মাতৃদুগ্ধ দানকালে রুপাটাডিন সাবধানতার সাথে ব্যবহার করতে হবে ।

আরও পড়ুন – ইটোরিক্স ১২০ ট্যাবলেট কিসের ঔষধ

ড্রাগ ইন্টারাকশন

CYP3A4 ইনহিবিটর যেমন কিটোকোনাজল অথবা ইরাইথ্রোমাইসিন রুপাটাডিনের সিস্টেমেটিক এবং প্রিসিস্টেমেটিক মেটাবোলিজমকে বাধা প্রদান করে । তাই রুপাটাডিন কিটোকোনাজল অথবা অন্য CYP3A4 ইনহিবিটরের সাথে ব্যবহার করা উচিত নয় । রুপাটাডিন CNS ডিপ্রেসেন্ট অথবা এলকোহলের সাথে ব্যবহার করলে CNS ডিপ্রেসেন্ট প্রতিক্রিয়া বাড়তে পারে ।

আরও পড়ুন – নিউরোলেপ কিসের ঔষধ

মাত্রাধিক্য সেবন

রুপাটাডিন মাত্রাধিক্যের কোন রকম লক্ষণ রিপোর্ট করা হয়নি । যদি কোনরকম লক্ষণ দেখা যায় , তাহলে উপসর্গিক চিকিৎসা দিতে হবে ।

Rupa 10 Tablet এর সেইম গ্রুপের আরও কিছু ঔষধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
X